অবশেষে বিড়ালের খপ্পরে পড়ে প্রাণ গেল বাদুড়ের

অবশেষে বিড়ালের খপ্পরে পড়ে প্রাণ গেল বাদুড়ের

রয়েল ভিউ ডেস্ক :
মানুষের হাতের বুড়ো আঙুলের সমান বড় একটি বাদুড় ব্রিটেন থেকে ১২০০ মাইল দূরের রাশিয়ায় উড়ে যেয়েও শেষ রক্ষা হলো না এক বাদুড়ের। এতটা দূরত্ব পাড়ি দিয়ে রাশিয়া গিয়ে বিড়ালের খপ্পরে পড়ে প্রাণ গেল তার। 
অতিক্ষুদ্র এই স্ত্রী-বাদুড়টির জীববৈজ্ঞানিক নাম নাথুসিয়াস পিপিস্ট্রেল এবং এর ওজন হচ্ছে মাত্র ৮ গ্রাম। রাশিয়ার পস্কভ অঞ্চলে মলগিনো গ্রামে বেড়ালের আক্রমণে মৃত বাদুড়টিকে দেখতে পান স্থানীয় এক নারী।

শনিবার প্রকাশিত বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, সভেৎলানা লাপিনা নামের এ নারীর চোখে পড়ে বাদুড়টির পাখায় একটি রিং লাগানো রয়েছে এবং তাতে ইংরেজিতে 'লন্ডন চিড়িয়াখানা' কথাটি লেখা রয়েছে। 

বাদুড়টির পাখায় ২০১৬ সালে এই রিংটি লাগিয়ে দিয়েছিলেন লন্ডনে বাদুড়ের গতিবিধি পর্যবেক্ষণকারী ব্রায়ান ব্রিগস। যুক্তরাজ্য থেকে কোনো বাদুড়ের ইউরোপ পাড়ি দিয়ে এতদূর পর্যন্ত যাবার কোনো নজির আগে পাওয়া যায়নি।

ব্রিগস বলেছেন, এ ঘটনার মধ্যে দিয়ে আন্তর্জাতিক প্রাণী সংরক্ষণে অবদান রাখা এবং এরকম ব্যতিক্রমী একটি প্রাণীর জীবন সম্পর্কে জানতে পারাটা খুবই চমকপ্রদ ব্যাপার।

এটি অবশ্য নাথুসিয়াস পিপিস্ট্রেল জাতীয় একটি বাদুড়ের দীর্ঘতম ভ্রমণের রেকর্ড নয়। এ রেকর্ডের মালিক আরেকটি নাথুসিয়াস পিপিস্ট্রেল বাদুড় - যেটি লাটভিয়া থেকে ইউরোপের স্পেনে উড়ে এসেছিল ২০১৯ সালে। সে পাড়ি দিয়েছিল এক হাজার ৩৮২ মাইল বা দুই হাজার ২২৪ কিলোমিটার।

যুক্তরাজ্যে ২৬০০’রও বেশি এ জাতীয় বাদুড় আছে এবং তাদের প্রজনন, বাসস্থান ও পরিযায়ী আচরণ সম্পর্কে জানার জন্য ২০১৪ সালে একটি প্রকল্প চালু করা হয়। 

সূত্র: বিবিসি