জনসংখ্যাকে মানবসম্পদে রূপান্তর করতে চায় সরকার: প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী 

জনসংখ্যাকে মানবসম্পদে রূপান্তর করতে চায় সরকার: প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী 

স্টাফ রিপোর্টার ॥ সিলেটে নানা আয়োজনে ইউসেপ বাংলাদেশের ৫০ বছর পূর্তি উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার শহরতলীর বটেশ্বরস্থ প্রতিষ্ঠানের অফিস প্রাঙ্গণে র‌্যালি, কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে ইউসেপ-এর উদ্যোগে সিলেটে প্রথম  কলেজ অব সায়েন্স এন্ড টেকনোলজি স্থাপনের ঘোষণা দেয়া হয়। 

ইউসেপ বোর্ড অব গভর্নরস এর চেয়ারপারসন ড: মোহাম্মদ আলাউদ্দিনের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের জনসংখ্যাকে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়তে চান। উপজেলা টিটিসি(টেকনিক্যাল ট্রেনিং সেন্টার) স্থাপনের পরিকল্পনার কথা তুলে ধরে তিনি বলেন, সরকারের লক্ষ্য ২০৪১ সালের মধ্যে স্মার্ট দেশ গড়ে তোলা। এজন্য সকলক্ষেত্রেই আমাদের স্মার্ট হতে হবে। 

ইউসেপ বাংলাদেশ প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরি করে বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রায় অগ্রণী ভূমিকা পালন করছে উল্লেখ করে সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেন, এই প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে শিক্ষার্থীরা আজ বিভিন্ন দেশে তাদের যোগ্যতার প্রমাণ রাখছে। শিক্ষার্থীদের ভালো শিক্ষা দিয়ে গড়ে তুলতে হবে উল্লেখ করে তিনি বলেন, সুশিক্ষার মাধ্যমে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে। যে শিক্ষা জঙ্গিবাদ শেখায়, দেশের শান্তি-শৃঙ্খলা বিঘিœত করে সেই শিক্ষা পরিহার করার পরামর্শ তার। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে আজ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড় করিয়েছেন। দেশকে উন্নয়নের মাধ্যমে বদলে দিচ্ছেন।

তিনি বলেন, ইউসেপ এর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের জীবন বদলে দিচ্ছে, তেমনি তাদের মাধ্যমে দেশও এগিয়ে যাচ্ছে। ইউসেপের যে সুযোগ সুবিধা আছে সেগুলো জানাতে হবে। ইউসেপ এর কার্যক্রম দেখে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, বোয়েসেল এর মাধ্যমে বিদেশে কর্মী প্রেরণে ইউসেপ-এর শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবে। 

বাংলাদেশ বেতার সিলেটের আবৃত্তি শিল্পী নাজমা পারভীনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- ইউসেপ বোর্ড অব গভর্নরসের সদস্য ও সাবেক সংসদ সদস্য হাফিজ আহমেদ মজুমদার, ইউসেপ বোর্ড অব গভর্নরস এর সদস্য ও সাবেক চেয়ারপারসন ড. ওবায়দুর রব, ইউসেপ বোর্ড অব গভর্নরস এর সদস্য সৈয়দ আফজাল হাসান উদ্দিন, বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশনের জিওসি ও সিলেট এরিয়া কমান্ডার মেজর জেনারেল চৌধুরী মোহাম্মদ আজিজুল হক হাজারী, সিলেটে বিভাগীয় কমিশনার আবু আহমেদ সিদ্দিকী এনডিসি, সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি সৈয়দ হারুনুর রশীদ, এসএমপি’র অতিরিক্ত উপ-কমিশনার সোহেল রেজা। শুভেচ্ছা বক্তব্য রাখেন-ইউসেপ বাংলাদেশের নির্বাহী পরিচালক এবং প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ড. মো. আবদুল করিম। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন-সীমান্তিকের চিফ পেট্রন ড. আহমদ আল কবির, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবির, সিনিয়র সাংবাদিক হাসিনা বেগম চৌধুরী, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলামসহ ইউসেপ সিলেট অঞ্চলের উপদেষ্টা পরিষদ, এমúøয়া’রস্ কমিটি, উদ্যোক্তা উন্নয়ন কমিটি, ইউসেপ ইনক্লুসিভ কমিটির সদস্যবৃন্দ, সিলেট বিভাগের বিশিষ্ট শিক্ষাবিদ, সমাজসেবী ব্যক্তিবর্গ, সিলেট জেলার স্বনামধন্য ব্যবসা প্রতিষ্ঠানের মালিক, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান প্রতিনিধি, ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধি, ইউসেপ সিলেট অঞ্চলের কর্মী, শিক্ষক, প্রশিক্ষক এবং তাদের পরিবারের সদস্য এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে ড. আলাউদ্দিন বলেন, ইউসেপ সারাদেশে ৮টি অঞ্চলে কাজ করছে। প্রশিক্ষণপ্রাপ্ত ১৪০ জনকে প্রতিষ্ঠানটি এ পর্যন্ত বিদেশে প্রেরণ করেছে। প্রতিষ্ঠানটি দাতা নির্ভর উল্লেখ করে তিনি বলেন, আমরা একে আন্ডার প্রিভিলেইজড থেকে প্রিভিলেইজড-এ নিয়ে যেতে চাই। ইউসেপের প্রথম কলেজ অব সায়েন্স এন্ড টেকনোলজি সিলেটে স্থাপিত হবে বলে ঘোষণা দেন তিনি। 

সূচনা বক্তব্যে ইউসেপ-এর নির্বাহী পরিচালক সংস্থাটি বাংলাদেশের উন্নয়নে কাজ করে চলেছে। বোয়েসেল-এর মাধ্যমে আমরা বিদেশে জনশক্তি রপ্তানী করছি। ইউসেপ-এর অগ্রযাত্রায় সিলেট অগ্রণী ভূমিকা পালন করছে বলে মন্তব্য করেন তিনি।