জলাবদ্ধতা নিরসনকল্পে সিসিকের উদ্যোগে মোমিনখলায় খাল খনন

জলাবদ্ধতা নিরসনকল্পে সিসিকের উদ্যোগে মোমিনখলায় খাল খনন

স্টাফ রিপোর্টার : দক্ষিণ সুরমার শিববাড়ি থেকে বাইপাস রোড পর্যন্ত এলাকার পানি নিষ্কাশনের লক্ষ্যে প্রায় দেড় হাজার ফুট দীর্ঘ খাল খনন করা হয়েছে। 

সিলেট সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ও ২৬নং ওয়ার্ড কাউন্সিলর তৌফিক বক্স লিপনের উদ্যোগে সপ্তাহব্যাপী এই খাল খনন কার্যক্রম গতকাল বুধবার শেষ হয়েছে। 
জানা গেছে, দক্ষিণ সুরমার শিববাড়ি থেকে রেলস্টেশন বাইপাস সড়ক পর্যন্ত এলাকার পানি নিষ্কাশনের কোন খাল না থাকায় দীর্ঘদিন ধরে এই এলাকার জনসাধারণ দুর্ভোগ পোহাচ্ছিলেন। সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়কের পশ্চিমাংশের এবং ঢাকা-সিলেট রেললাইনের পূর্ব অংশে সিলেট সিটি কর্পোরেশনের ২৫, ২৬ ও ২৭নং ওয়ার্ডের মধ্যবর্তী এই এলাকায় প্রায় ২ শতাধিক পরিবারের বসবাস। ২৫ নং ওয়ার্ডের মোমিনখলা, ২৬ নং ওয়ার্ডের কদমতলী ও ২৭ নং ওয়ার্ডের পাঠানপাড়া (নুরপুর) মহল্লার অন্তর্ভূক্ত এই এলাকার বৃষ্টি ও ড্রেনের পানি মূলতঃ রেললাইনের পূর্বপাশে অবস্থিত খাল হয়ে রেলস্টেশন বাইপাস সড়কে অবস্থিত হুমায়ুন রশিদ চত্বর সংলগ্ন ফ্লাইওভারের নীচে থাকা সুয়ারেজ পাইপ দিয়ে জৈন্তারখাল দিয়ে অপাসারিত হয়ে আসছিল। কিন্তু, এই এলাকায় কিছু অংশে অপরিকল্পিত মাটি ভরাট করায় ও ফ্লাইওভারের নীচের সুয়ারেজ পাইপ বন্ধ হয়ে যাওয়ায় রেললাইনের পূর্ব অংশের খালটি নিশ্চিহ্ন হয়ে পড়ে। ফলে, দীর্ঘদিন ধরে অল্প বৃষ্টিতেই এলাকায় দীর্ঘমেয়াদী জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছিল। সাম্প্রতিক প্রচন্ড বৃষ্টিপাতের কারণে এই জলাবদ্ধতা আরো প্রকট হয়। এ অবস্থায় এলাকাবাসী শিববাড়ি থেকে বাইপাস রোড পর্যন্ত রেলওয়ের খালটি পুণরুদ্ধারের দাবি জানিয়ে আসছিলেন। এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে ২৬নং ওয়ার্ডের কাউন্সিলর, প্যানেল মেয়র তৌফিক বক্স লিপন মোমিনখলা সড়ক থেকে বাইপাস রোড পর্যন্ত খালটি পুণরুদ্ধারের উদ্যোগ গ্রহণ করেন। তার প্রচেষ্টায় গত ১১ জুন থেকে সিলেট সিটি কর্পোরেশনের এক্সকেভেটর দ্বারা এই খালটির খনন শুরু হয়। গতকাল বুধবার খালটির খনন কাজ শেষ হয়েছে।
প্যানেল মেয়র ও ২৬নং ওয়ার্ড কাউন্সিলর তৌফিক বক্স লিপন জানান, মোমিনখলা সড়ক থেকে বাইপাস সড়ক পর্যন্ত প্রায় দেড় হাজার ফুট দীর্ঘ খালটি মাটি ভরাট হয়ে যাওয়ায় প্রায় বিলুপ্ত হয়ে পড়েছিল। ফলে, অল্প বৃষ্টিতেই এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়ে এলাকাবাসীকে দুর্ভোগ পোহাতে হচ্ছিল। এক সপ্তাহের অভিযানে প্রায় ১৫ ফিট চওড়া খালটি গড়ে ৮ ফুট গভীর করে পুনঃখনন করা হয়েছে। 

তিনি জানান, বাইপাস রোডে পানি নিষ্কাশনের জন্য শিগগিরই ৮ ফুট ব্যাসের কয়েকটি পাইপ স্থাপন করা হবে। এছাড়া, মোমিনখলা রোড থেকে বাইপাস রোড পর্যন্ত এই খালে আর.সি.সি বক্স ড্রেন নির্মাণ করা হবে। এটি করা হলে এই এলাকার জলাবদ্ধতার স্থায়ী সমাধান হবে।