দৃষ্টি : উন্নয়নের ছোঁয়ায় ধ্বংসের দ্বারপ্রান্তে বৃক্ষরাজী! পর্ব-১

দৃষ্টি :  উন্নয়নের ছোঁয়ায় ধ্বংসের দ্বারপ্রান্তে বৃক্ষরাজী! পর্ব-১

বিশেষ প্রতিবেদন:
সারা দেশে চলছে উন্নয়নের প্রতিযোগিতা। বিভাগীয় শহর থেকে শুরু করে মফস্বল শহরগুলোতেও লাগছে উন্নয়নের ছোঁয়া। নিজ নিজ শহরের রাস্তাগুলোকে কার চেয়ে কে বেশি  সৌন্দর্য বৃদ্ধি করতে পারবেন তা নিয়ে মহা পরিকল্পনা করছেন প্রতিটি বিভাগের মেয়ররা। আর তাদের এই প্রতিযোগিতায় অস্তিত্বের হুমকিতে পরেছে বৃক্ষরাজী। আজ শহরগুলোর চারপাশে জ্বলমল আলোক সজ্জা থাকলেও হারিয়ে যাচ্ছে সবুজের সমারোহ। ফলে জলবায়ু পরিবর্তনের ভয়াবহ পরিণতির দিকে এগিয়ে মানব জাতীর ভবিষ্যত।

একটা সময় ছিলো যখন শহরের রাস্তাগুলো এতো প্রসস্থ ছিলেনা ঠিক? কিন্তু রাস্তায় বের হলে দু’চোখ প্রশান্তি আর বুক ভরে বিশুদ্ধ বাতাস নিতে পারতো নগরবাসী।
নগরীর আম্বরখানার বাসিন্দা রমিজ আলী (৭৫) নামের একজন প্রবীণ সিলেট নগরীর প্রাচীন ঐতিহ্য’র কথা একটু তুলে ধরেন আমাদের এই বিশেষ আয়োজনে। তিনি জানান, একটা সময় ছিলো যখন সিলেটসহ দেশের বিভিন্ন শহরগুলোতে ছিলো সবুজের সমারোহ।  শহরে রাস্তাগুলো প্রসস্থ না হলেও ছিলো রাস্তার দুপাশে সারি সারি গাছ। আর রাস্তায় বের হলে নেয়া যেতো বুক ভরে নি:শ্বাস আর সবুজের মায়াবী ছোঁয়ায় চোখ পেতো প্রশান্তি। 

তবে তিনিও উন্নয়নের পক্ষে। তিনি মনে করেন  এভাবে শহরের রাস্তাগুলো থেকে গাছগুলোকে ধ্বংস না করে বিশ্বের অন্য দেশগুলোর দিকে তাকিয়ে রাস্তাগুলোকে একটি মহা পরিকল্পনা মাফিক প্রসস্থ ও সৌন্দর্য বৃদ্ধি করলে একদিকে যেমন রক্ষা পাবে এই নীরব উপকারী বুন্ধগুলো অন্য দিকে প্রকৃতিও ফিরে পাবে তার ভাসাম্য। - কর্পক্ষের দৃষ্টি আকর্ষণ