ফের রেকর্ড ভেঙ্গেছে বিটকয়েন!

ফের রেকর্ড ভেঙ্গেছে বিটকয়েন!

রয়েল ভিউ ডেস্ক :
অক্টোবরের শেষ সপ্তাহে বিট কয়েনের দাম পৌঁছেছিল ৬৭ হাজার ৭০০ ডলারে। ফলে আবারো রেকর্ড ভেঙ্গেছে বিটকয়েন। এবার সেই রেকর্ড ভেঙ্গে প্রথমবারের মতো এই ক্রিপ্টোকারেন্সির দাম ৬৮ হাজার ডলার ছাড়িয়েছে। বাজারে নতুন ক্রিপ্টোকারেন্সি শিবা ইনু আসার পর দাম কিছুটা কমতির দিকে ছিল বিটকয়েনের। তবে দ্রুতই বিটকয়েনসহ সকল ক্রিপ্টোকারেন্সির দাম আবারো বাড়তে শুরু করে। ইথেরিয়ামের দাম বেড়ে এখন দাঁড়িয়েছে ৩ হাজার ৮৩৭ ডলারে। বিশ্লেষকরা মনে করছেন, সামনের সপ্তাহগুলোতেও বিটকয়েনের দাম বৃদ্ধি অব্যাহত থাকবে।

প্রথম থেকেই বিটকয়েক বিশ্বের সবথেকে দামি ডিজিটাল মুদ্রা ছিল।

এর বর্তমান বাজারমূল্য ১.১ ট্রিলিয়ন ডলারেরও বেশি। অথচ ৫ বছর পূর্বেও এক বিটকয়েনের দাম ছিল মাত্র ৭০০ মার্কিন ডলার। কিন্তু মুদ্রাস্ফীতির ভয়ে বিনিয়োগকারীরা এখন বিটকয়েন কিনতে শুরু করেন। এটিকে অনেকেই সোনার বিকল্প ভাবছেন। তাছাড়া তরুণ বিনিয়োগকারীদের মধ্যে বিটকয়েন এখন সোনার থেকে বেশি জনপ্রিয়।
গত জানুয়ারিতে মার্কিন ইনভেস্টমেন্ট ব্যাংক জেপি মরগ্যান বিটকয়েনের এই দাম বৃদ্ধির ভবিষ্যতবাণী করেছিল। ব্যাংকটির হিসাবে বিটকয়েনের দাম ১ লাখ ৪৬ হাজার ডলারে পৌঁছাবে। যদিও বিটকয়েন নিয়ে উদ্বেগও রয়েছে অর্থনীতিবিদদের মধ্যে। ব্যাংক অব ইংল্যান্ডের ডেপুটি গভর্নর স্যার জন কানলিফ বলেন, কঠিনভাবে এই মুদ্রা নিয়ন্ত্রণ করতে না পারলে তা বড় ধরণের অর্থনৈতিক সংকট সৃষ্টি করবে।