মুভমেন্ট পাস:  দেশে ১০ দিনে ২০ কোটি হিট

মুভমেন্ট পাস:  দেশে ১০ দিনে ২০ কোটি হিট

রয়েল ভিউ ডেস্ক :
বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ সামাল দিতে সরকার ঘোষিত দ্বিতীয় দফার লকডাউন চলছে। এরই ধারাবাহিকতায় চলমান সর্বাত্মক লকডাউনে জরুরি প্রয়োজনে বাইরে যেতে গত ১৩ এপ্রিল মুভমেন্ট পাসের ব্যবস্থা করে বাংলাদেশ পুলিশ।
এরই মধ্যে শুক্রবার (২৩ এপ্রিল) রাত পর্যন্ত ১০ দিনে মুভমেন্ট পাস ওয়েবসাইটে হিট হয়েছে ২০ কোটি ৪৫ লাখ ৩ হাজার ২৩৬টি। আর পাস পেয়েছেন ১৩ লাখ ৫৫ হাজার ৫৫৯ জন।
শনিবার (২৪ এপ্রিল) সকালে পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) মো. সোহেল রানা এই তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ‘১০ দিনে মোট ১৩ লাখ ৫৫ হাজার ৫৫৯ জনকে মুভমেন্ট পাস দেওয়া হয়েছে। আর গত ১০ দিনে মুভমেন্ট পাস ওয়েবসাইটে হিট হয়েছে ২০ কোটি ৪৫ লাখ ৩ হাজার ২৩৬টি।’
এআইজি সোহেল রানা বলেন, ‘একটি নির্দিষ্ট সময় ও নির্দিষ্ট গন্তব্যের জন্য এই মুভমেন্ট পাস ইস্যু করা হয়। ওই সময় অতিবাহিত হলে কিংবা নির্ধারিত গন্তব্য থেকে অন্য কোথাও যেতে হলে পুনরায় এই মুভমেন্ট পাস ইস্যু করতে হবে। এই পাস কেবলমাত্র জরুরি প্রয়োজনে ব্যবহারযোগ্য।’
বর্তমানে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় অযথা কিংবা বিনা প্রয়োজনে বাইরে না বের না হয়ে পরিবারের সাথে বাসায় অবস্থান করার কথা বলেন এই কর্মকর্তা। অতি প্রয়োজনীয় কারণে যদি বের হতে হয় তাহলে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে এবং মাস্ক পরে বাইরে বের হতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।
এ দিকে, সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী ২৮ এপ্রিলের পর শিথিল হচ্ছে চলমান বিধিনিষেধ। নতুন করে আর লকডাউনের মেয়াদ বাড়ছে না। স্বাস্থ্যবিধি মেনে ধীরে ধীরে সবকিছু খুলবে। চালু হবে গণপরিবহন, সীমিত পরিসরে খুলবে সরকারি-বেসরকারি অফিস। এরই ধারাবাহিকতায় শুক্রবার (২৩ এপ্রিল) আগামীকাল থেকে স্বাস্থ্যবিধি মেনে সকাল ১০টা থেকে ৫টা পর্যন্ত শপিংমল ও দোকানপাট খোলার অনুমতি দিয়েছে সরকার।