সাপের মতো এই প্রজাপতি আগে দেখেছেন কি?

সাপের মতো এই প্রজাপতি আগে দেখেছেন কি?

ডেস্ক রিপোর্ট: শুঁয়োপোকাই একসময় প্রজাপতি হয়ে ডানা মেলে। পৃথিবীতে প্রায় এক কোটি প্রজাতির প্রজাপতি রয়েছে। এর মধ্যে মাত্র এক শতাংশ প্রজাপতিরই পরিচয় মিলেছে। বাকিগুলো আজো সবার চোখের আড়ালে। তবে এই নিয়েও রয়েছে প্রাণী বিজ্ঞানীদের বিতর্ক। 

এলিফ্যান্ট হক মথ নামের মথটির বয়স মাত্র এক সপ্তাহ। এক সপ্তাহ পড়েই এটি প্রজাপতিতে রুপান্তরিত হয়ে যায়। বিশ্বের নানা জায়গায় এই প্রজাপতিটি দেখা যায়। অন্যান্য প্রজাপতির মতোই এটি রঙিন ডানার এক প্রজাপতি। যেটি দেখলে মুহূর্তেই আপনার মন ভালো হয়ে যাবে।

এলিফ্যান্ট হক মথ

এলিফ্যান্ট হক মথ

তবে এর মথটি হঠাৎ দেখলে আপনি ভয়ও পেতে পারেন। ছবিটি দেখে নিশ্চয় বুঝতে পারছেন সাপের মাথাওয়ালা মথ। নাহ, কোনো সাপ নয়। এই মথটি সাপের ছদ্মবেশ ধারণ করতে পারে। শত্রুকে ভয় দেখাতে তারা এমনটা করে থাকে। অনেক সময় শত্রুর হাত থেকে বাঁচতে তারা মাথার অংশ ফুলিয়ে সাপের মাথার আকৃতি করে ফেলে। 

এলিফ্যান্ট হক মথ সাপের ছদ্মবেশ ধারণ করে শত্রুকে ভয় দেখাতে

এলিফ্যান্ট হক মথ সাপের ছদ্মবেশ ধারণ করে শত্রুকে ভয় দেখাতে

আসলে এই মথগুলোর গায়ের রং উপর নিচে দুই রঙের থাকে। আর মাথার দিকটা ফুলানোর পর তা দেখতে একেবারেই সাপের মতোই লাগে। যখনই কোনো শত্রুর সামনে পরে তখনই এই ছদ্মবেশ ধারণ করে এই মথ। শত্রু প্রাণীও সাপ ভেবে পালিয়ে যায়।

এলিফ্যান্ট হক প্রজাপতি

এলিফ্যান্ট হক প্রজাপতি

এই মথের বৈজ্ঞানিক নাম ডেইলিপিলা এলপেনোর। এটি এক ধরনের মথ যা স্পিংগাইড পরিবারের সদস্য। এটি ইউরোপ, আইল্যান্ড, রাশিয়া, চীন, ইন্ডিয়া, জাপান এবং কোরিয়ায় বেশি দেখা যায়। লার্ভা অবস্থায় বেশীর ভাগ মথই ৭৫ মি.থাকে।