সারাদেশে একযোগে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু

সারাদেশে একযোগে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু

রয়েল ভিউ ডেস্ক:

মহামারি করোনা কাটিয়ে অবশেষে আজ শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা।

সকাল ১০টা থেকে সারা দেশে ৩ হাজার ৬শ' ৭৯টি কেন্দ্রে শুরু হয় পরীক্ষা। রাজধানীসহ দেশের সকল পরীক্ষাকেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে প্রবেশ করে শিক্ষার্থীরা। পাশাপাশি কেন্দ্রে বাইরে ভিড় করেন অভিভাবকরা।

এদিকে মতিঝিল বয়েজ স্কুল পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। এসময় তিনি বলেন, প্রশ্নফাঁসের কোন সুযোগ নেই। কেউ প্রশ্ন ফাঁসের চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।  শিক্ষার্থীদের টিকার আওতায় আনার কার্যক্রম চলবে জানিয়ে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান শিক্ষামন্ত্রী। 

 এ বছর সংশোধিত ও পুনর্বিন্যস্ত সিলেবাসে গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়া হচ্ছে। পরীক্ষার সময় কমিয়ে করা হয়েছে দেড় ঘণ্টা। শুরুর অন্তত ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশের নির্দেশনা দেয়া হয়েছে।প্রতিবছর ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমান পরীক্ষার আয়োজন করা হয়। কিন্তু করোনা মহামারির কারণে প্রায় দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় যথাসময়ে এই পরীক্ষার আয়োজন করতে পারেনি শিক্ষা বোর্ডগুলো।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিচ্ছে ২২ লাখ ২৭ হাজার ১শ' ১৩ জন শিক্ষার্থী। গত বছরের তুলনায় এবছর পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৭৯ হাজার ৩শ' ৩৪ জন। প্রতিষ্ঠান বেড়েছে ১শ' ৫১টি এবং কেন্দ্র বেড়েছে ১শ' ৬৭টি। এসএসসি পরীক্ষা শেষ হবে ২৩শে নভেম্বর।  

এর আগে শিক্ষামন্ত্রী জানান, পরীক্ষা নেয়ার ৩০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে।