২১ সপ্তাহে জন্ম নেওয়া কার্তিস গিনেস বুকে

২১ সপ্তাহে জন্ম নেওয়া কার্তিস গিনেস বুকে

রয়েল ভিউ ডেস্ক :
যুক্তরাষ্ট্রে ২১ সপ্তাহে জন্ম নেওয়া শিশু কার্তিস মিনস স্থান পেলো গিনেস বুকে।  সবচেয়ে কম সময়ে জন্ম নিয়েও বেঁচে যাওয়া শিশু হিসেবে তার নাম রেকর্ড বইতে উঠেছে।

সাধারণত গর্ভধারণের ৪০ সপ্তাহে বা এরপর জন্ম নিলে সেই শিশুকে পরিপক্ব বা পূর্ণ বয়স্ক হিসেবে বিবেচনা করা হয়। আর ৩৭ সপ্তাহের কমে জন্ম নিলে তাকে বলা হয় অকাল প্রসব। সেখানে কার্তিস জন্ম নিয়েছে মাত্র ২১ সপ্তাহে।
 
শিশুটির জন্ম হয় গত বছর আলাবামা’র বার্মিংহামে। ওই সময় তার ওজন ছিলো মাত্র ৪২০ গ্রাম। গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে ১৬ মাস বয়সী কার্তিসই বর্তমানে সবচেয়ে অকাল প্রসবে জন্ম নিয়ে বেঁচে যাওয়া শিশু।

গত বছরের ৪ জুলাই কার্তিসের মা মিশেল বাটলার-এর প্রসব বেদনা উঠলে তিনি দ্রুত হাসপাতালে যান। পরের দিন দুপুরে তিনি যমজ সন্তানের জন্ম দেন। কার্তিসের আরেক সহোদরের নাম ছিলো সাসয়া।

সাসয়া একদিন পরই মারা যায়। সাধারণত এমন অবস্থায় শিশু মারা যাবে মনে করে সন্তানকে বাবা-মায়ের পাশে রাখা হয়। কিন্তু বেঁচে যাওয়ার সামান্য সম্ভাবনা থাকায় কার্তিসকে রাখা হয় নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ)।

তাকে টানা ২৭৫ দিন হাসপাতালে রাখা হয় যার মধ্যে ভ্যান্টিলেটারে ছিল তিন মাস। এই সময় কার্তিসকে শ্বাস নেওয়া এবং খাবার গ্রহণের নিয়ম শেখাতে হয়েছে চিকিৎসকদেরকে।

এক বিবৃতিতে মিশেল বাটলার জানান, আমি যখন হাসপাতাল থেকে কার্তিসকে নিয়ে বাসায় গেলাম এবং আমার অন্য সন্তানদের কার্তিসকে দেখালাম সে মুহূর্ত আমি কখনও ভুলতে পারবো না।

কার্তিসকে বাসায় নেওয়া হলেও তাকে এখনও অক্সিজেন দিয়ে রাখতে হয় এবং ফিডিং টিউবের মাধ্যমে খাওয়াতে হয়। তবে চিকিৎসকরা জানিয়েছেন কার্তিসের শারীরিক অবস্থা ভালো। 

এই ডেলিভারির দায়িত্বে থাকা বার্মিংহাম আলাবামা বিশ্ববিদ্যালয়ের নিউওনাটোলজিস্ট ডা. ব্রায়ান সিমস বলেন, আমি ২০ বছর ধরে এই দায়িত্বে আছি। কিন্তু এই বয়সে কার্তিসের মতো শক্তিশালী আর কাউকে দেখিনি। তারমধ্যে বিশেষ কিছু আছে।

কার্তিস ২৪ ঘণ্টা আগে জন্ম নিয়ে ভেঙেছেন উইসকনসিনের শিশু রিচার্ড হাটচিনসনের রেকর্ড। সে ২১ সপ্তাহ ২ দিনে জন্ম নিয়েও বেঁচে যায়।