বিপন্ন শকুন হত্যার প্রতিবাদে  সিকৃবিতে মানববন্ধন

বিপন্ন শকুন হত্যার প্রতিবাদে  সিকৃবিতে মানববন্ধন

সিকৃবি প্রতিনিধি : মৌলভীবাজারের বড়কাপন গ্রামে ১৪টি মহাবিপদাপন্ন শকুন ও অন্যান্য বন্য প্রাণী হত্যার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রাণী অধিকার ও জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক সংগঠন প্রাধিকার। 

গত মঙ্গলবার টিলাগড় ইকোপার্ক সংলগ্ন রাস্তায় এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।
প্রাধিকার জানায়, ২৪ মার্চ মৌলভীবাজার সদর উপজেলার একাটুনা ইউনিয়নের বড়কাপন গ্রামের বুড়িকোনা খেতের মাঠে বিষপ্রয়োগে ১৪টি মহাবিপদাপন্ন শকুনসহ শিয়াল, কুকুর ও বিড়াল হত্যা করা হয়। এছাড়া গত ২২ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলের লাউয়াছড়া জাতীয় উদ্যানে ট্রেনের (কালনী এক্সপ্রেস) ধাক্কায় আহত মায়াহরিণকে ট্রেন থামিয়ে জবাই করে ট্রেনটির সহকারী চালক ও কয়েকজন স্টাফ। এ দুটি ঘটনাসহ অন্যান্য বন্য প্রাণী হত্যার বিচারের দাবিতেই প্রাধিকারের এই মানববন্ধন।

মানববন্ধনে উপস্থিত ছিলেন প্রাধিকারের উপদেষ্টা অধ্যাপক ডা. মেহেদী হাসান খান, সহযোগী অধ্যাপক ডা. অনিমেষ চন্দ্র রায়, প্রভাষক ডা. মাসুদ পারভেজ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আবদুল করিম কিম, ভূমিসন্তান বাংলাদেশ এর সমন্বয়ক আশরাফুল কবির, প্রাধিকারের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা দুগ্ধ খামার সিলেটের ভেটেরিনারি সার্জন ডা. আবদুল মজিদ উজ্জ¦লসহ প্রাধিকারের সদস্যরা।
উল্লেখ্য, শকুন একটি মহাবিপদাপন্ন পাখি। বন বিভাগ ও প্রকৃতি সংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক সংস্থাগুলোর জোট (আইইউসিএনের) জরিপ অনুযায়ী, দেশে ২৬০টি শকুন ছিল। এর মধ্যে সিলেট, মৌলভীবাজার ও হবিগঞ্জে ছিল ৮০টি। মৌলভীবাজারে ১৪টি শকুনের মৃত্যুর পর এই সংখ্যা আরও কমে গেল।